Technology

ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখবো?ওয়েব ডিজাইনে ক্যারিয়ার গড়ার 5টি কারন!

বর্তমান বিশ্বের ওয়েবসাইটের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে আর তার সাথে সাথে বাড়ছে ওয়েব ডিজাইনাইদের চাহিদা।আজকে আমার জানবো ওয়েব ডিজাইন কি?ওয়েব ডিজাইন কেন প্রয়োজন?ওয়েব ডিজাইনার হতে কি কি শিখতে হবে?কিভাবে বিনামূল্যে ওয়েব ডিজাইন শিখতে পারি? সহ আরো অনেক কিছু।

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইন হলো একটি ওয়েবসাইটে বাহ্যিক রুপ।অর্থাৎ একটি ওয়েবসাইট বাইরে থেকে দেখতে কেমন হবে বা ভিজিটররা বাইরে থেকে কিভাবে দেখবে তা নির্ধারণ করা।ওয়েব ডিজাইনের মাধ্যমে একটি ওয়েবসাইটের পূর্ণাঙ্গ টেম্পলেট বানানো যেমন  ওয়েবসাইটটির লে আউট কেমন হবে, হেডারে কোথায় মেনু থাকবে, সাইডবার থাকবে কিনা, ইমেজগুলো কিভাবে প্রদর্শন করবে, ফন্ট কালার কি হবে,সাইজ কি হবে ইত্যাদি এসবই ওয়েব ডিজাইনের অন্তর্ভুক্ত। 

ওয়েব ডিজাইন কেন প্রয়োজন?

বিভিন্ন কারনে ওয়েব ডিজাইন প্রয়োজন, তা মধ্যে উল্লেখ যুক্ত কয়েকটি হলো:-

  • ওয়েবপেজ, ওয়েবসাইট লেআউট তৈরি করা।
  • ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি করার জন্য।
  • ভিজিটরদের দীর্ঘ সময় ওয়েবসাইটে ব্রাউজ করতে সাহায্য করে।
  • ব্র্যান্ড ইম্প্রেশন তৈরি করে।
  • এসইও অপটিমাইজেশন বৃদ্ধি করে।

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইনার হতে কি কি শিখতে হবে?

ওয়েব ডিজাইনার হওয়ার জন্য আপনার এই গুলি শেখা উচিত:

1.HTML, CSS, এবং JavaScript: ওয়েব পৃষ্ঠাগুলি তৈরি করার জন্য এই মূল ওয়েব প্রোগ্রামিং ভাষাগুলি শিখুন। HTML ওয়েব পৃষ্ঠার সাধারণ স্ট্রাকচার নির্ধারণ করে, CSS স্টাইল এবং লেআউট প্রয়োগ করে, এবং JavaScript ডাইনামিক ওয়েব সাইট তৈরি করতে সাহায্য করে।

2.ওয়েব ডিজাইন টুলস: এই শিখতে পারেন: Adobe Photoshop, Illustrator বা অন্যান্য ডিজাইন সফ্টওয়্যার।(প্রাথমিক অবস্থায় না শিখলে হবে।)

3.Responsive Design: মোবাইল ফ্রেন্ডলি ওয়েবসাইট ডিজাইন করার জন্য CSS ফ্রেমওয়ার্ক এবং মিডিয়া কুয়েরিস শিখুন।

4.UI/UX ডিজাইন: ব্যবহারকারী ইন্টারফেস ও অভিজ্ঞতা ডিজাইন করা ও ব্যবহারকারীর প্রয়োজনীয়তা মেটানো শিখুন।

5.কোডিং ফ্রেমওয়ার্ক ও লাইব্রেরি:এগুলির ব্যবহার শিখুন, যেমন Bootstrap, jQuery ইত্যাদি।

6.ডিজাইন প্রিন্সিপাল:কালার থিওরি, টাইপোগ্রাফি, লেআউট ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি সম্পর্কে জানা গুরুত্বপূর্ণ।

7.ওয়েব সার্ভার ও হোস্টিং: সাইট আপলোড করার পদ্ধতি সম্পর্কে জানা উচিত।

8.কোড এডিটর: একটি কোড এডিটর ব্যবহার করা শিখুন, যেমন Visual Studio Code, Sublime Text ইত্যাদি।

9.প্রোগ্রামিং মানসিকতা: ভাল ভাবে সমস্যা সমাধান এবং কোডিং স্কিল উন্নত করার জন্য প্রোগ্রামিং মানসিকতা শিখুন।

10.রিসোর্স প্রাপ্তি:ওয়েবে সহায়ক টিউটোরিয়াল, বই, অনলাইন কোর্স ইত্যাদি দিয়ে আপনার জ্ঞান প্রাপ্তি করুন।

এই ক্ষেত্রে  প্রচণ্ড অনুশীলন দিয়ে আপনি একজন ভাল ওয়েব ডিজাইনার হতে পারেন।

ওয়েব ডিজাইনের পাঁচটি বেসিক এলিমেন্ট

ওয়েব ডিজাইনের পাঁচটি বেসিক এলিমেন্ট হল:

1.লেআউট (Layout): এটি ওয়েবসাইটের ভিত্তি স্ট্রাকচার বা সাইটের পৃষ্ঠাগুলির উপস্থিতির উপর ভিত্তি করে। এটি ব্যবহারকারীর দৃষ্টিতে সাইটের ন্যাভিগেশন, কন্টেন্ট প্রদর্শন, এবং অন্যান্য বিভিন্ন উপায়ে দেখানো হয়।

2.টাইপোগ্রাফি (Typography): এটি সাইটে ব্যবহৃত ফন্ট, ফন্ট সাইজ, লেটার স্পেসিং, কালার, লাইন হেইট, ওয়েবসাইটের পাঠের দৃশ্যমান বিন্যাস ইত্যাদি সম্পর্কে বলে।

3.কালার (Color):সাইটে সঠিক রঙের ব্যবহার করা ব্যবহারকারীদের আকর্ষণ করতে সাহায্য করে।

4.ইমেজ (Images): ছবি, গ্রাফিক্স, ভিডিও ইত্যাদি ওয়েবসাইটের অতিরিক্ত সামগ্রী যা ব্যবহারকারীদের আকর্ষণ করতে সাহায্য করে এবং বিষয়টি বোঝায়।

5.ন্যাভিগেশন (Navigation):ওয়েবসাইটে ব্যবহৃত মেনু, লিঙ্ক, বাটন ইত্যাদি যা ব্যবহারকারীদের সাইটে ব্রাউজ করার সুবিধা দেয়। এটি ব্যবহারকারীদের সাইটে ব্রাউজ করার সুবিধা দেয়।

 

কিভাবে ওয়েব ডিজাইন শিখবো?

ওয়েব ডিজাইন শিখার জন্য কিছু পদক্ষেপ নিতে পারেন:

1.অনলাইন টিউটোরিয়াল এবং ব্লগ পোস্ট: অনলাইনে অনেক সাইট রয়েছে যেখানে ওয়েব ডিজাইন নিয়ে উপযুক্ত টিউটোরিয়াল পাওয়া যায়। W3Schools, MDN Web Docs, CSS-Tricks ইত্যাদি সাইটগুলি অনেক সুযোগ সরবরাহ করে।

2.অনলাইন কোর্স:সম্পূর্ণরূপে ওয়েব ডিজাইন শেখার জন্য অনলাইন কোর্স অনেক উপকারী হতে পারে। Coursera, Udemy, LinkedIn Learning, ইত্যাদি প্ল্যাটফর্মগুলি এই ধরনের কোর্স সরবরাহ করে।

চাইলে আপনি বাংলাদেশি  অনলাইন প্রতিষ্ঠান “টেন মিনিট স্কুলে” ওয়েব ডিজাইন কোর্সে ইনরোল করতে পারেন।

ওয়েব ডিজাইন কি?

কোর্স লিংক:- https://10ms.io/Spff0K

3.বই ও ব্লগ:ওয়েব ডিজাইন সম্পর্কে বই পড়াটি উপকারী হতে পারে। অনেক ব্লগ এবং ওয়েবসাইট রয়েছে যেখানে নতুনদের জন্য ওয়েব ডিজাইন সম্পর্কে তথ্য উন্নতি করা হয়।

4.প্রজেক্ট এর মাধ্যমে শিখা: নিজের জন্য একটি প্রজেক্টের মাধ্যমে ওয়েব ডিজাইন শেখার চেষ্টা করুন। উদাহরণস্বরূপ, একটি ব্লগ সাইট বা পার্সোনাল পোর্টফোলিও সাইট তৈরি করুন।

5.প্রক্টিক্যাল অভিজ্ঞতা:প্রাক্টিক্যাল ওয়েব ডিজাইন শেখার জন্য একটি ভালো প্রোজেক্টে আপনার প্রাক্টিক্যাল অভিজ্ঞতা বৃদ্ধি করুন। নতুন জিনিসগুলি চেষ্টা করার মাধ্যমে নতুন কৌশল শেখার জন্য কাজ করুন।

এগুলি সমন্বয়ে ওয়েব ডিজাইন শেখার জন্য উপকারী হতে পারে। প্রতিদিন কিছু সময় দেওয়ার সাথে সাথে এই কৌশলগুলি প্রায়োজনীয় দক্ষতা অর্জন করতে সহায়ক হতে পারে।

ওয়েব ডিজাইন কি?

ওয়েব ডিজাইনে ক্যারিয়ার গড়ার ৫টি কারন:-

১.ফ্রিল্যান্সিং করে ইনকাম:-

ওয়েব ডিজাইন শিখে, আপনি করে বসে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেস ফ্রিল্যান্সিং করে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

২.চাকরি করে ইনকাম:-

ওয়েব ডিজাইন শিখে বিভিন্ন দেশি-বিদেশি কোম্পানিতে চাকরি করতে পারবেন।আপনি বাসায় বসে রিমোট জবও করতে পারবেন শুধু মাএ ওয়েব ডিজাইন শিখে। 

৩.এজেন্সি খুলে ইনকাম:-

আপনি একটা এজেন্সি খুলে সেখানে আপনি ওয়েব ডিজাইন সার্ভিস দিয়েও ইনকাম করতে পারবেন।

৪.প্যাসিভ ইনকাম:- 

ঘরে বসে বিভিন্ন ওয়েব ডিজাইন টেমপ্লেট সেল করে আপনি ইনকাম করতে পারবেন।

FAQ:-

i) ওয়েব ডিজাইন শিখতে কত সময় লাগে?

Ans:- আপনি যদি ওয়েব ডিজাইন শিখার পিছনে প্রতি দিন ৩-৫ ঘন্টা সময় দেন তাহলে ২-৩ মাস সময় লাগতে পারেন।এ সময় কারো জন্য কম বা বেশি হতে পারে।

ii) আমি কিভাবে বিনামূল্যে ওয়েব ডিজাইন শিখতে পারি?

Ans:- আপনি ইউটিউব থেকে বিনামূল্যে ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

iii) ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভলপমেন্ট এর পার্থক্য কি?

Ans:- ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট দুটি পার্থক্যপূর্ণ কাজ। ওয়েব ডিজাইন হল ওয়েবসাইটের উপর ফোকাস করা, যা সাজানো বা তৈরি করা, যাতে ব্যবহারকারীরা সুন্দর ও সহজে ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। এটি সাধারণভাবে ডিজাইন এবং গ্রাফিক্স, উপাত্ত, ইন্টারফেস ডিজাইন ইত্যাদি নিয়ে কাজ করে। অন্যদিকে, ওয়েব ডেভেলপমেন্ট হল ওয়েবসাইটের পিছনের অংশে কাজ করা, যা ব্যবহারকারীদের ওয়েবসাইট ব্যবহার করতে সাহায্য করে। এটি ডাটা প্রসেসিং, ফাংশনালিটি, ডাইনামিক পৃষ্ঠাগুলি তৈরি করা ইত্যাদি নিয়ে কাজ করে, এবং প্রোগ্রামিং ভাষায় কোডিং করে।

Zahidul Hoque

Hi, I’m Zahidul Hoque. A Digital Marketer , SEO Specialist & Web Designer I’m a passionate individual and creative thinker who is eager to learn new things and work in a challenging environment. I have a keen interest in digital marketing and Social Media Marketing is my cup of tea. I specialise in SEO, Web Design and Social Media marketing. Currently, I’m looking forward to new opportunities to expand my real-world experience in digital marketing.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button